বাড়ির সম্পত্তি থেকে আয় কি?

বাড়ির সম্পত্তি থেকে আয় কি?

ভারতে গৃহ সম্পত্তি থেকে আয়: একটি গৃহ সম্পত্তি থেকে ভাড়া আয়ের আকারে বা তার স্থানান্তর থেকে উদ্ভূত আয়কে ‘গৃহ সম্পত্তি থেকে আয়’ হিসাবে উল্লেখ করা হয়। মোটকথা, বাড়ি, বিল্ডিং, অফিস, গুদামের মতো যেকোন সম্পত্তিকে আয়কর আইনের অধীনে ‘গৃহ সম্পত্তি’ হিসাবে গণ্য করা হয়।

বাড়ির সম্পত্তির মোট বার্ষিক মূল্য কীভাবে গণনা করা যায়?
ধাপ 1: সম্পত্তির যুক্তিসঙ্গত প্রত্যাশিত ভাড়া খুঁজে বের করুন (A)…
ধাপ 2: প্রাপ্ত বা প্রাপ্য প্রকৃত ভাড়া খুঁজুন (B)
ধাপ 3: (A) বা (B) এর উচ্চতর হল মোট বার্ষিক মূল্য।

বিজ্ঞাপন

বাড়ির সম্পত্তি থেকে আয় থেকে বাদ কি?
স্ট্যান্ডার্ড ডিডাকশন – স্ট্যান্ডার্ড ডিডাকশন হল উপরে গণনা করা নেট বার্ষিক মূল্যের 30%। সম্পত্তিতে আপনার প্রকৃত ব্যয় বেশি বা কম হলেও এই 30% ছাড় অনুমোদিত।

বাড়ির সম্পত্তির উপর কর দিতে কে দায়বদ্ধ?

গৃহ সম্পত্তি থেকে আয় হল আয়ের পাঁচটি প্রধানের একটি যার অধীনে একটি ‘গৃহ সম্পত্তি’ থেকে উদ্ভূত আয় আয়কর আইন, 1961 এর অধীনে কর দিতে দায়বদ্ধ। আইনের অধীনে সংজ্ঞা অনুসারে, একটি ‘গৃহ সম্পত্তি’ গঠিত কোন ভবন বা জমির সাথে সংশ্লিষ্ট, যা একজন করদাতার মালিকানাধীন

বেতন থেকে আয় কি?
ইমেজ ফলাফল
বেতন থেকে আয় হল একজন ব্যক্তি যে পরিষেবা প্রদান করছেন বা তার দ্বারা গৃহীত একটি চুক্তির জন্য প্রাপ্ত আয় বা পারিশ্রমিক। এই ধারাটি মূলত চাকরির চুক্তির অধীনে একজন ব্যক্তির দ্বারা প্রদত্ত পরিষেবার জন্য প্রাপ্ত পারিশ্রমিককে একীভূত করে।

বাড়ি ভাড়া থেকে আয় করযোগ্য?
বেশিরভাগ কর্মচারীদের জন্য, বাড়ি ভাড়া ভাতা (HRA) তাদের বেতন কাঠামোর একটি অংশ। যদিও এটি আপনার বেতনের একটি অংশ, HRA, মূল বেতনের বিপরীতে, সম্পূর্ণ করযোগ্য নয়। কিছু শর্ত সাপেক্ষে, আয়কর আইন, 1961 এর ধারা 10 (13A) এর অধীনে HRA-এর একটি অংশ ছাড় দেওয়া হয়েছে।

বাড়িওয়ালা হিসেবে ট্যাক্স কমানোর 4টি সহজ উপায়
প্রত্যক্ষ খরচ কাটা. যে বিনিয়োগকারীরা ভাড়া সম্পত্তির মালিক তারা সম্পত্তি রক্ষণাবেক্ষণ এবং বিপণনের খরচ কাটতে পারেন। …
অবচয়। অবচয় এই তত্ত্বের অধীনে গণনা করা হয় যে সম্পদগুলি সময়ের সাথে সাথে মূল্য হারায় যখন তারা শেষ হয়ে যায়। …
ট্রেড ইন, ট্রেড আপ. …
সক্রিয় বিনিয়োগকারীরা আরও বেশি জয়ী।

ব্যাংক কিভাবে ভাড়া আয় বিবেচনা করে?

যদি ভাড়াটে একজন ভাড়াটে থাকে, তাহলে ঋণদাতারা লীজে বর্ণিত আয়ের একটি শতাংশ নেবে এবং ভাড়ার অনুমান আয় নির্ধারণ করতে ব্যবহার করবে। তারা সাধারণত আপনার রিপোর্ট করা মোট আয়ের 75% ব্যবহার করে — সম্ভাব্য শূন্যপদ এবং চলমান রক্ষণাবেক্ষণের জন্য 25% বিয়োগ করা হয়।

2021 আয়কর বন্ধনী

2021 কর বছরের জন্য, সাতটি ফেডারেল ট্যাক্স বন্ধনী রয়েছে: 10%, 12%, 22%, 24%, 32%, 35% এবং 37%। আপনার ফাইলিং স্ট্যাটাস এবং করযোগ্য আয় (যেমন আপনার মজুরি) নির্ধারণ করবে আপনি কোন বন্ধনীতে আছেন।

আমি কতটা বাড়ি দিতে পারি?
‘আমি কতটা বাড়ি দিতে পারি’ তা গণনা করতে, একটি ভাল নিয়ম হল 28%/36% নিয়ম ব্যবহার করা, যা বলে যে আপনার মোট মাসিক আয়ের 28% এর বেশি বাড়ি-সম্পর্কিত খরচে ব্যয় করা উচিত নয় এবং 36% আপনার বন্ধকী, ক্রেডিট কার্ড এবং অটো এবং স্টুডেন্ট লোনের মতো অন্যান্য ঋণ সহ মোট ঋণের %।কোন বয়সে সামাজিক নিরাপত্তা আর কর দেওয়া হয় না?
65 থেকে 67 বছর বয়সে, আপনার জন্মের বছরের উপর নির্ভর করে, আপনি সম্পূর্ণ অবসরের বয়সে এবং সম্পূর্ণ সামাজিক নিরাপত্তা অবসরকালীন সুবিধাগুলি করমুক্ত পেতে পারেন। 80 বছর বয়সের পরে কি আয়কর দিতে হবে?
প্রবীণদের তাদের আয় $13,600 ছাড়িয়ে যাওয়া পর্যন্ত রিটার্ন ফাইল করতে হবে না। বিবাহিত ফাইলার যাদের বয়স 65 বছরের বেশি তাদের একটি যৌথ রিটার্ন দাখিল করার দরকার নেই যদি না তাদের আয় $26,600 এর বেশি হয়। যদি আপনার একমাত্র বা প্রাথমিক আয়ের উৎস সামাজিক নিরাপত্তা বা পেনশন হয়, তাহলে এর অর্থ হতে পারে আপনাকে রিটার্ন দাখিল করতে হবে না।  আমি কি বাড়ি থেকে কাজ করলে ভাড়া বন্ধ করতে পারি?
অথবা আপনি বাড়ি থেকে কাজ করার মাসগুলিতে আপনার প্রকৃত খরচের একটি অংশ (যেমন বন্ধকী সুদ বা ভাড়া, ইউটিলিটি এবং বাড়ির মালিকদের বীমা, আপনার বাড়ির বর্গ ফুটেজের শতাংশের উপর ভিত্তি করে যা আপনি হোম অফিস হিসাবে ব্যবহার করেন) কাটাতে পারেন। . কোন বয়সে আপনি সম্পত্তি কর প্রদান বন্ধ করবেন?
জ্যেষ্ঠ সম্পত্তি কর ছাড়ের জন্য ন্যূনতম বয়সের প্রয়োজনীয়তা সাধারণত 61 থেকে 65 বছরের মধ্যে। যদিও নিউ ইয়র্ক, টেক্সাস এবং ম্যাসাচুসেটসের মতো অনেক রাজ্যে সিনিয়রদের 65 বা তার বেশি বয়সের প্রয়োজন, ওয়াশিংটনের মতো অন্যান্য রাজ্য রয়েছে যেখানে বয়স মাত্র 61।

Comment Here