গুগল সাইটম্যাপ এ ওয়েবসাইট ইন্ডেক্স এর নিয়ম

গুগল সাইটম্যাপ এ ওয়েবসাইট ইন্ডেক্স এর নিয়ম

সাইটম্যাপ ( sitemap.xml) একটি খুবই ইম্পোর্ট্যান্ট বিষয় আপনার ওয়েবসাইট এর জন্য। সার্চ ইঞ্জিনের মধ্যে আপনার ওয়েবসাইটকে দ্রুত ইনডেক্স করবার জন্য সাইটম্যাপ ক্রিয়েট করা এবং তা গুগলে সাবমিট করা প্রয়োজন হয়।

 

সাইটম্যাপ কি?

বিজ্ঞাপন

সাইটম্যাপ হলো একটি (.xml) ভিত্তিক ফাইল যেটির মাধ্যমে আপনার সাইট এর গঠনকে, সার্চ ইঞ্জিন সহজেই বুঝতে অথবা চিনতে পারে। সাইটম্যাপ আপনার ওয়েবসাইট এর সকল ইনফরমেশন ভিন্ন ভিন্ন ভাবে ইনডেক্স করতে থাকে যেমন- ক্যাটাগরি, টাইটেল, ট্যাগ, কমেন্ট, কন্টেন্ট ইত্যাদি।

কিভাবে সাইটম্যাপ ক্রিয়েট করবেন?

আপনি ম্যানুয়ালি সাইটম্যাপ ক্রিয়েট না করতে পারলেও কোনো সমস্যা নাই। এখন সাইটম্যাপ তৈরি করার জন্য কোন ঝামেলা করা লাগে না কারণ এখন গুগলের মধ্যে সার্চ দিলেই আপনি অনেক অনেক ওয়েবসাইট পাবেন যারা আপনাকে আপনার ওয়েবসাইট এর সাইটম্যাপ অটো তৈরি করে দিবে। তো, এখানে আমি তেমনই একটি সাইট এর মাধ্যমে সাইটম্যাপ তৈরি করা দেখাবো। এর জন্য প্রথমে আপনার ওয়েবসাইট এর এ্যড্রেস লিংকটি কপি করে নিতে হবে এবং এর পর এই সাইটে www.xml-sitemaps.com যাবেন। সেখানে গিয়ে আপনার ওয়েবসাইট এর এ্যড্রেসটি একটি বক্স দেখতে পাবেন তাতে আপনার ওয়েব এ্যড্রেসটি বসিয়ে শুধু Start বাটনে ক্লিক দিবেন। অল্প সময় এর মধ্যেই আপনার ওয়েবসাইট এর জন্য সাইটম্যাপ ক্রিয়েট হয়ে যাবে। এখন সেখান থেকে আপনার ওয়েবসাইট এর সাইটম্যাপটি ডাউনলোড করে নিতে পারবেন আপনার ওয়েবসাইট এর রুট (www) বা (public_html) ফাইলে আপলোড করে দিবেন। আর যদি আপনি ওয়ার্ডপ্রেস ইউজ করেন তবে Yoast SEO plugin ইন্সটল করে খুব সহজেই এর সমাধান করতে পারবেন। কারন এটি আপনার সাইট এর জন্য অটো সাইটম্যাপ তৈরি করে থাকে।

 

কিভাবে গুগলে আপনার সাইটম্যাপ সাবমিট করবেন?

গুগল কে আপনার ওয়েবসাইটটিকে চিনিয়ে দেবার জন্য আপনার ওয়েবসাইট এর সাইটম্যাপ গুগলে সাবমিট করা একটি ইম্পর্ট্যান্ট বিষয়। আর তার জন্য আপনাকে গুগল ওয়েবমাষ্টার https://www.google.com/webmasters/sitemaps লিংক এ এসে লগিন করে নিতে হবে।

 

গুগল ওয়েবমাষ্টার টুলস এ Search Console > Add Property -তে যাওয়ার পর আপনার ওয়েবসাইট এর এ্যড্রেস দিন এর পর একটি পেইজ আসবে যেখানে আপনার সাইটটি ভেরিফাই করার জন্য দুইটি মাধ্যম আপনাকে নির্দেশ দেওয়া হবে। আপনি কোন ঝামেলা না করতে চাইলে, যে html file ডাউনলোড করার অপশন দিবে; সেই ফাইলটি ডাউনলোড করে আপনার ওয়েবসাইট এর রুট (www) বা (public_html) ফাইলে আপলোড করে দিন। এরপর verify বাটনে ক্লিক দিবেন তারপর আপনার সাইট এর ওউনারশিপ ভেরিফাই করুন।

 

আপনার ওয়েবসাইটটি ভেরিফাই করা হলে বাম পাশ এর মেনুতে sitemaps নামে একটি অপশন দেখতে পারবেন। সেখানে ক্লিক দিলে ডানপাশে আপনার ওয়েবসাইট এর সম্পূর্ন এ্যড্রেস সহকারে একটি বক্স দেখতে পাবেন। যেমন: www.yoursite.com/(বক্স)

 

এখন কিছুক্ষন আগে আপনার আপলোড করা সাইটম্যাপ ফাইল এর নামটি (সাধারণত সাইটম্যাপ ফাইলের নাম sitemap.xml হয়ে থাকবে।)এই ফাঁকা বক্সে লিখে, যেমন: (www.yoursite.com/sitemap.xml) submit বাটনে ক্লিক দিবেন।

 

আপনি কোন ভুল না করে থাকেন তাহলে নিচের বক্সে আপনার সদ্য সাবমিট করা সাইটম্যাপ এর নাম দেখতে পারবেন যার পাশে status -এ লিখা থাকবে success। যদি এই রকম দেখে থাকেন তবে বুঝবেন আপনি সফলভাবেই আপনার ওয়েবসাইট এ সাইটম্যাপ আকারে গুগলের ইনডেক্স এর জন্য সাবমিট করতে সফল হয়েছে।

Comment Here