ল্যাপটপ এর ব্যাটারি লাইফ বাড়ানোর উপায়

ল্যাপটপ এর ব্যাটারি লাইফ বাড়ানোর উপায়

আমাদের প্রতিদিনের কাজে বর্তমানে একটি নিত্য ব্যবহার্য গ্যাজেট হচ্ছে ল্যাপটপ, বেশিরভাগ সময়েই আমরা অফিশিয়াল কাজে ল্যাপটপ ব্যবহার করছি। আর আজকের আর্টিকেলে ল্যাপটপ এর ব্যাটারি ব্যাকাপ নিয়ে আলোচনা করবো যা নিয়ে অনেইকেই আমরা সন্তুষ্ট নই।

ল্যাপটপে যেভাবে ব্যাটারি লাইফ বাড়ানো যায়ঃ

 

১. ব্যাটারির লাইফ বাড়াতে উইন্ডোজ এর ব্যাটারি পারফরম্যান্স স্লাইডার ইউজ করতে পারেন। এটি ব্যবহার করলে ব্যাটারি এর জন্য ক্ষতিকর এমন সবকিছুই এড়িয়ে চলবে ল্যাপটপ এর অপারেটিং সিস্টেম। এছাড়া আপনি সেখান থেকে বাড়তি কিছু পরামর্শও পাবেন।

বিজ্ঞাপন

 

২. ল্যাপটপ এ টাইপিং এর সময়ে ব্যাটারি সেভার অন করে রাখুন। এতে ব্যাটারি লাইফ বাড়বে। শুধু শুধু কোনও সফটওয়্যার চালু রাখবেন না। কাজ শেষ হওয়া মাত্রই সংশ্লিষ্ট অ্যাপটি বন্ধ করে দিন। কোনও ডকুমেন্ট এডিটিংয়ের সময় ওয়েবে প্রবেশের প্রয়োজন না হলে ল্যাপটপ এয়ারপ্লেন মোডে রেখে দিন। এতে দীর্ঘমেয়াদী উপকার পাবেন।

 

৩. কিছু সফটওয়্যার আছে যেগুলো ব্যাটারি এর ক্ষমতা নষ্ট করে দেয়। কোন কোন অ্যাপ ল্যাপটপের ব্যাটারির ক্ষতি করছে সেগুলো সম্পর্কে উইন্ডোজ ১০-এর সার্চ বারে সার্চ করেই জানতে পারবেন। এসব সফটওয়্যার সম্ভব হলে আনইন্সটল করে দিন।

 

৪. সব ব্যাটারিই সময় এর সাথে সাথে ক্ষমতা হারায়। এই কারণে নির্দিষ্ট সময় পর এগুলো চ৩ঞ্জ করতে হয়। আপনার ম্যাকবুক এর ব্যাটারির জীবনসীমা শেষ কিনা তা দেখার সুযোগ আছে। এজন্য অপশন কি-তে চাপ দিয়ে ধরে ব্যাটারি আইকনে ক্লিক করুন। এবার আপনার ব্যাটারির অবস্থা সামনে আসবে। অবস্থা দেখে ও সেখান থেকে পাওয়া নির্দেশনা অনুযায়ী ডিসিশন নিন।

 

৫. প্রতিটি ল্যাপটপ ইউজিনব সময় কিছু না কিছু তাপ উৎপন্ন হয়। সেই তাপ বের হওয়ার সুযোগ থাকতে হবে। নাহয় ব্যাটারি ক্ষতিগ্রস্ত হবে। এজন্য বিছানায়, সোফায় বা বালিশের ওপর রেখে ল্যাপটপ ইউজ করা যাবে না। কারণ, এগুলো তাপ ধরে রাখে। কাজেই সবসময় শক্ত কিছু ওপর রেখে ল্যাপটপ ইউজের চেষ্টা করুন।

Comment Here